পরিবেশ ও প্রকৃতি, বাংলা ব্লগ

মাশরুম চাষ ও পরিবেশ রক্ষায় মাশরুমের ভূমিকা

মাশরুম চাষ

ভূমিকা

পরিবেশ রক্ষার টেকসই উপায় হিসেবে মাশরুম চাষ ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। মাশরুম শুধুমাত্র পুষ্টিকর খাবারই না, স্বাস্থ্যকর পরিবেশের ইকো-সিস্টেম রক্ষায়ও এর ব্যাপক ভূমিকা রয়াছে । জলবায়ু পরিবর্তন বা মানুষের হস্তক্ষেপের কারণে ক্ষতিগ্রস্ত ইকো-সিস্টেম পুনরুদ্ধারে মাশরুম খুবই কার্যকর, কারণ এর রয়েছে জৈব পদার্থকে ভেঙ্গে ফেলা এবং পচানোর অসাধারণ ক্ষমতা।  উপরন্তু, খাদ্য উৎপাদনের অন্যান্য যেসব পদ্ধতি রয়েছে তার মধ্যে মাশরুম চাষ তুলনামূলক কম ব্যায়বহুল ও কম সম্পদের প্রয়োজন হয়। 

মাশরুম জৈব পদার্থের প্রাকৃতিক পুনর্ব্যবহারকারী হিসাবে কাজ করে, যেমন কৃষি বা শিল্প প্রক্রিয়া থেকে প্রাপ্ত বর্জ্য পণ্য পরিশোধন করা। এছাড়াও, মাশরুম অন্যান্য উদ্ভিদের উন্নতির জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে মাটির স্বাস্থ্যের উন্নতি করতে পারে। মাশরুম মাটিতে দূষণকারী এবং বিষাক্ত পদার্থগুলিকে ভেঙে ফেলতে, আমাদের পরিবেশকে পরিষ্কার এবং স্বাস্থ্যকর রাখতে সহায়ক বলে প্রমাণিত হয়েছে।

মাইসেলিয়াম একপ্রকার সিল্কি থ্রেড যা ছত্রাককে আবদ্ধ করে ও যার উপর মাশরুম বেড়ে উঠে – এটি জুতা, কফিন থেকে শুরু করে প্যাকেজিং এবং মজবুত মানানসই বিল্ডিং উপকরণ হিসাবে ব্যবহৃত হচ্ছে।  সর্বোপরি, এটি আক্ষরিক অর্থে আবর্জনা এবং কৃষি উপজাত গুলো খাওয়ায় সাথে সাথে ডিটক্সিফাই করার কাজটি তরান্বিত করে। মাইসেলিয়াম ভোজ্য খাবারে বিষাক্ত বর্জ্য আড়াল করার কাজেও  ব্যবহার করা হয়। এমনকি এটি তেলের ছিটা পরিষ্কার করতেও ব্যবহৃত হয়।  মাইসেলিয়ামকে নবায়নযোগ্য সম্পদ হিসাবে ছত্রাকের ভবিষ্যতের চাবিকাঠি বলা যেতে পারে। 

ডাচ গবেষক ও ডিজাইনার মাউরিজিও মন্টালটির মতে প্রকৃতিতে রয়েছে প্রায়পাঁচ মিলিয়ন ছত্রাক, রয়েছে তাদের নিজস্ব রাজত্ব।

মাশরুম পরিবেশ-বান্ধব পণ্য তৈরিতে সহায়তা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। টেকসই উপকরণ তৈরি করতে মাশরুম ব্যবহার করার প্রক্রিয়াটি মাইকোরিমিডিয়েশন (mycoremediation) নামে পরিচিত এবং পরিবেশে পাওয়া দূষিত পদার্থ এবং বিষাক্ত পদার্থগুলিকে ভেঙে ফেলার জন্য নির্দিষ্ট ধরণের ছত্রাকের চাষ জড়িত। এই প্রক্রিয়াটি তারপর প্লাস্টিক, চামড়া, প্যাকেজিং উপকরণ এবং আরও অনেক কিছুর বায়োডিগ্রেডেবল বিকল্প তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্যের কারণে মাশরুমের নির্যাস প্রায়শই ত্বকের যত্নের পণ্যের উপাদান হিসাবে ব্যবহৃত হয়। এগুলো ময়েশ্চারাইজার, ক্লিনজার, সাবান এবং অন্যান্য সৌন্দর্য সামগ্রীতে পাওয়া যায়। মাশরুমে কাইটিন থাকে যা বায়োডিগ্রেডেবল উপকরণ যেমন কাপড় বা প্লাস্টিকের বিকল্প তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। কিছু কোম্পানি ইতিমধ্যে মাশরুম থেকে প্রাপ্ত ফাইবার দিয়ে তৈরি পোশাক উৎপাদন শুরু করেছে। মাশরুম থেকে তৈরি চামড়া আরেকটি উদ্ভাবনী পণ্য যা ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। গ্র্যান্ড ভিউ গবেষণা অনুসারে মাশরুমের বাজার ২০২৫ সালের মধ্যে ৫০ বিলিয়ন ডলারের বেশি মূল্যে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। 

নীচে মাশরুম থেকে তৈরি পরিবেশ-বান্ধব বৈপ্লবিক কিছু পণ্য তুলে ধরা হলোঃ 

মাইসেলিয়াম কফিন

মাশরুম চাষ

ডাচ উদ্ভাবক বব হেন্ড্রিক্স মাইসেলিয়াম (ছত্রাকের সুতার বিশাল জাল যা সাধারণত ভূগর্ভে থাকে) ব্যাবহারের মাধ্যমে ছত্রাকের শক্তিকে কাজে লাগিয়ে ঐতিহ্যবাহী কাঠের কফিনের বিকল্প তৈরি করেছেন। একটি কাঠের তৈরি কফিন পচে মাটির সাথে মিশে যেতে সময় নেয় ২০ বছর। তাঁর মাশরুম থেকে তৈরি কফিন বায়ুমণ্ডল থেকে কার্বন ডাই অক্সাইড অপসারণ করে। তাছাড়া মাত্র ৬ সপ্তাহের মধ্যে পচে মাটির সাথে মিশে যায়। কফিনটি শরীরের পচন প্রক্রিয়াটিকে দ্রুততর করে, ফলে মাটি মৃত ব্যক্তির পুষ্টি দ্রুত শোষণ করে নিতে পারে।

মাশরুমের তৈরি 'চামড়ার' জুতা

মাশরুম চাষ

ইন্দোনেশিয়ার বান্দুং-এ অবস্থিত কোম্পানি মাইকোটেক, ২০১২ সাল পর্যন্ত তারা গুরমেট মাশরুম চাষ করে আসছিলো। পরবর্তীতে ব্যবসা স্থানান্তর করে চামড়াজাত পণ্য বিশেষ করে জুতার টেকসই বিকল্প তৈরি করতে ছত্রাক ব্যবহার শুরু করে। মাইকোটেকের লক্ষ্য হল টেকসই পণ্য তৈরি করা যা পরিবেশগত প্রভাব কমাতে সাহায্য করবে ও তাদের নিকটবর্তী বসবাসকারী লোকেদের জন্য অর্থনৈতিক সুযোগ তৈরি করবে।

মাইকোটেকের প্রতিষ্ঠাতা, আদি রেজা নুগরোহো বলেন যে ঐতিহ্যগত চামড়ার তুলনায়  ছত্রাকের ব্যবহারে অধিকতর পরিবেশগত সুবিধা রয়েছে। তিনি বলেন- “আমরা কম জল ব্যবহার করি, আমাদের প্রাণী হত্যার প্রয়োজন হয় না, তাছাড়া উল্লম্ব (vertical farming) পদ্ধতিতে চাষ করার কারণে জায়গাও বাঁচাতে পারি,” তিনি আরো বলেন, প্লাস্টিক উপকরণে কোন প্রকার রাসায়নিক ব্যবহারের  প্রয়োজন হয় না। পরিবেশের জন্য ক্ষতিকর নির্গমন (emission) কম উৎপন্ন করে।

কাঠের মিহি গুঁড়োর মতো কৃষি বর্জ্য খেয়ে মাইসেলিয়াম কিছু দিনের মধ্যেই  কাটা, ট্যান করা ও প্রক্রিয়াকরণের জন্য উপযোগী হয়ে যায়। ফলে উৎপন্ন পণ্যটি হয় বায়ু পরিবাহী, ফ্লেক্সিবল ও মজবুত যা বহু বছর ব্যাবহার করা যায়। যদিও মাইকোটেক এখনো সীমিত আকারে ছত্রাক থেকে উৎপন্ন জুতা তৈরি করছে, কোম্পানিটির অর্ডার রয়েছে ২০২৭ পর্যন্ত। শুধু মাইকোটেকই নয়, গতবছর ১৫ই এপ্রিল জার্মান কোম্পানি এডিডাস বাজারে নিয়ে আসে মাশরুমজাত প্রথম জুতা – স্ট্যান স্মিথ মাইলো (Stan Smith Mylo).  

প্লাস্টিক ও বিষাক্ত বর্জ্য ব্যবহারযোগ্য উপকরণে রূপান্তর

মাশরুম চাষ

মাশরুম আবর্জনা খাওয়া ও বর্জ্যকে ডিটক্সিফাই করার মাধ্যমে প্লাস্টিক ও বিষাক্ত বর্জ্যকে ব্যবহারযোগ্য পদার্থে রূপান্তরিত করতে পারে, পরিবেশের কোন ক্ষতি না করে। ফলে প্লাস্টিক পুনর্ব্যবহারযোগ্য করার প্রয়োজনীয়তার যে চক্র সেটাকেও বন্ধ করে দেয়।

২০১৮ সালে প্রতিষ্ঠিত যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান মাইকোসাইকেল অ্যাসফল্ট এর মতো বিল্ডিং উপকরণ বা পেট্রোকেমিক্যাল-জাত বর্জ্য থেকে টক্সিন অপসারণ করতে ছত্রাক ব্যবহার করে আসছে।

মাইকোসাইকেলের মতে ট্র্যাশ-ফিড মাইসেলিয়াম আগুন এবং জল-প্রতিরোধী। যার মাধ্যমে স্টাইরোফোম, আগুন নিরোধক, প্যাকেজিং ও বিল্ডিং উপকরণের মতো নতুন নতুন পণ্য তৈরি করা যেতে পারে।

বায়োডিগ্রেডেবল বিল্ডিং ব্লক

মাশরুমের উপকারিতা

২০১৪ সালে নিউইয়র্কে ১০,০০০ মাইসেলিয়াম ইট দিয়ে Hy-Fy নামে একটি মাশরুম টাওয়ার তৈরি করা হয়েছিল যা সম্পূর্ণরূপে কম্পোস্টেবল (compostable) ও ইমিশন  মুক্ত। এরপর এরকম অসংখ্য প্রোটোটাইপ তৈরি করা হয়েছে কিন্তু মাশরুম টাওয়ারটি   এখনো ধারণাগত পর্যায়ে (conceptual stage) রয়ে গিয়েছে।  

টাওয়ারটি ২জন ব্যাক্তির থাকার উপযোগী করে বানানো।  ২০ বর্গ-মিটার কাঠামোর সম্মুখভাগে একটি প্লাইউড ফ্রেম রয়েছে যা মৌচাক আকৃতির মাইসেলিয়াম ব্লক দিয়ে তৈরি। মাইসেলিয়াম ব্লকগুলোর বেড়ে উঠার কাজটি করা হয় মাশরুমের খড়ের সাবস্ট্রেট ব্যাবহার করে ।

উপসংহার

মাশরুম পরিবেশগত অবক্ষয়ের বিরুদ্ধে লড়াইয়ে একটি অমূল্য সম্পদ হিসাবে প্রমাণিত হয়েছে। দূষিত বায়ু এবং জল পরিষ্কার করার ক্ষমতা থেকে শুরু করে ল্যান্ডফিলে পাঠানো বর্জ্যের পরিমাণ কমানো পর্যন্ত, মাশরুম সত্যিই প্রকৃতির এক বিস্ময়। মাশরুম শুধুমাত্র আমাদের পরিবেশ রক্ষা করতে সাহায্য করছে না, বরং মানুষ এবং প্রাণীদের জন্য খাদ্যের উৎস হিসেবেও ব্যবহার করার বিশাল ক্ষেত্র উন্মোচন করেছে। পরিবেশ ও প্রকৃতির  ভারসাম্য বজায় রাখার জন্য মাশরুমের বহুবিধ ব্যাবহারের উপর গবেষণা অব্যাহত রাখা জরুরী।

About The Author

Md. Ziaur Rahman

Md. Ziaur Rahman
Author Profile on Amazon

Md. Ziaur Rahman is an SEO Consultant, software engineer, blogger, author, and psychology enthusiast.

Founder & CEO
BD Coast Solutions

References

  • Braun, S. (2021). Mushrooms: 4 uses that benefit the environment | DW | 19.08.2021. [online] DW.COM. Available at: https://www.dw.com/en/mushrooms-4-uses-that-benefit-the-environment/a-58873874.
  • Page, T. (2021). Dying to be green: Are mushroom coffins the secret to an eco-friendly death? [online] CNN. Available at: https://edition.cnn.com/2021/11/17/europe/loop-mycelium-mushroom-coffin-eco-funeral-spc-intl/index.html [Accessed 17 Dec. 2022].
  • Haines, A. (n.d.). Fungi Fashion Is Booming As Adidas Launches New Mushroom Leather Shoe. [online] Forbes. Available at: https://www.forbes.com/sites/annahaines/2021/04/15/fungi-fashion-is-booming-as-adidas-launches-new-mushroom-leather-shoe/?sh=73161b41788c [Accessed 18 Dec. 2022].
  • Pte. Ltd (MYCL), M. (2022). Mycotech Lab – About. [online] mycl.bio. Available at: https://mycl.bio/about [Accessed 18 Dec. 2022].

Cow Hide Leather Belt

৳ 1,300.00
We offer the best leather belt price in Bangladesh. Upgrade your style with this genuine leather belt. Durable and long-lasting, it is the perfect accessory for any look. Get the best price in Bangladesh now!
Delivery Charges. Details...
Inside Dhaka Outside Dhaka
৳ 80 (up to 1kg) ৳ 130 (up to 1kg)
Additional ৳ 30 ± will be added per kg on items weighing more than 1 kg.
🚗 Showroom Pickup. Details...

Tupperware Tiffin Box & Water Tumbler Set

৳ 500.00
Bring your lunch to school in style with this Tupperware Lunch Box & Water glass Set ( টিফিন বক্স ). Keep everything fresh and tasty, and enjoy a meal like no other.
Delivery Charges. Details...
Inside Dhaka Outside Dhaka
৳ 80 (up to 1kg) ৳ 130 (up to 1kg)
Additional ৳ 30 ± will be added per kg on items weighing more than 1 kg.
🚗 Showroom Pickup. Details...

Tupperware Plastic Bowl With Lid

৳ 250.00
Clear Tupperware Vassel As Transparent As Glass, Durable And Long Lasting Canister, Can Be Used As Candy Dishes, Storage Containers And Serving Food.
Delivery Charges. Details...
Inside Dhaka Outside Dhaka
৳ 80 (up to 1kg) ৳ 130 (up to 1kg)
Additional ৳ 30 ± will be added per kg on items weighing more than 1 kg.
🚗 Showroom Pickup. Details...

Titan Men’s Watch

৳ 2,500.00
Elevate your look with the Titan Men's Watch Model No: 9441YAB. Crafted from stainless steel, water resistant, and has a striking black dial. Explore the ultimate watch price in Bangladesh. Timepiece Specifications:
  • Brand: Titan
  • Model No: 9441YAB
  • Gender: Male
  • Body Material: Stainless Steel
  • Water Resistance: 30m water resistance
  • Calendar Type: Day-Date
  • Display Type: Analog
  • Movement: Quartz
  • Dial Color: Black
  • Dial Diameter: 1.8 in
  • Weight: 196 g
  • Origin: India
Delivery Charges. Details...
Inside Dhaka Outside Dhaka
৳ 80 (up to 1kg) ৳ 130 (up to 1kg)
Additional ৳ 30 ± will be added per kg on items weighing more than 1 kg.
🚗 Showroom Pickup. Details...

বিশ্বসেরা ভুতের গল্প

৳ 250.00
বিশ্ব সাহিত্য থেকে যুগের সেরা ভুতের গল্প (bangla ghost story) আবিষ্কার করুন! আমাদের সংগ্রহটি বিখ্যাত লেখকদের দ্বারা সাবধানে বাছাই করা হয়েছে এবং সাতজন সেরা অনুবাদকের দ্বারা নির্ভুলতার সাথে অনুবাদ করা হয়েছে।
Delivery Charges. Details...
Inside Dhaka Outside Dhaka
৳ 80 (up to 1kg) ৳ 130 (up to 1kg)
Additional ৳ 30 ± will be added per kg on items weighing more than 1 kg.
🚗 Showroom Pickup. Details...
Jute BD Coast Round Handle Shopping Bag - Affordable jute products in Bangladesh
Apple
Orange

Round Handle Jute Shopping Bag

৳ 370.00
Discover high-quality jute products in Bangladesh! Shop for jute shopping bags that are comfortable, stylish, and sustainably made. Get yours today!
Delivery Charges. Details...
Inside Dhaka Outside Dhaka
৳ 80 (up to 1kg) ৳ 130 (up to 1kg)
Additional ৳ 30 ± will be added per kg on items weighing more than 1 kg.
🚗 Showroom Pickup. Details...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *